• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশ-ভারত সম্পর্ক দুই ভাইয়ের মতো

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২৩  

বাংলাদেশ-ভারত সম্পর্ক দুই ভাইয়ের মতো বলে মন্তব্য করেছেনে ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার।

রোববার (২ এপ্রিল) সন্ধ্যায় ভারতীয় সহকারী হাইকমিশনারের সঙ্গে দিনাজপুর জেলা ব্যবসায়ী নেতৃবৃন্দের এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

দিনাজপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত এ মতবিনিময় সভায় মনোজ কুমার বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের ব্যবসায়িক পরিধি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। দিনাজপুরের হিলি স্থলবন্দরের রাস্তাঘাটগুলো একটু কম চওড়া। এগুলো সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে। কিছুদিন আগে পার্বতীপুরে বাংলাদেশ-ভারত জ্বালানি তেলের পাইপ লাইন চালু করা হয়েছে। মূলত ভারতের সঙ্গে বাংলাদেশের ঘরের সম্পর্ক। আর এ সম্পর্ক ভবিষ্যতে আরও সুদৃঢ় হবে।

তিনি আরও বলেন, এদেশের অনেকইে ভারতে ভ্রমণ করেন। দিনাজপুরেও অনেক দর্শনীয় স্থান আছে। বাংলাদেশে অনেক ভালো ভালো স্থান আছে, যেগুলোতে পর্যটকরা আসতে পারেন। এ বিষয়ে আরেকটু উদ্যোগ নিতে হবে। তাহলে শুধু ভারত না, নেপালসহ প্রতিবেশী দেশগুলো থেকেও পর্যটকরা বাংলাদেশে ভ্রমণ করতে আসবেন।  

ভারতীয় সহকারী হাইকমিশনার বলেন, আগামীকাল (৩ এপ্রিল) বাংলাবান্ধা পরিদর্শনে গিয়ে সেখানকার পরিস্থিতি দেখে খুব শিগগিরই আবার ইমিগ্রেশন ব্যবস্থা চালু করা হবে।  

ভবিষ্যতে দিনাজপুরে ভিসা প্রসেসিং সেন্টার চালু করা হবে বলেও জানান তিনি।  

দিনাজপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি রেজা হুমায়ুন ফারুক চৌধুরী শামীমের সভাপতিত্বে এ মতবিনিময় সভায় বক্তব্য রাখেন দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জনশীল গোপাল, অতিরিক্তি পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) আব্দুল্লাহ আল মাসুম, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক ফারুকুজ্জামান চৌধুরী মাইকেল প্রমুখ।  

এসময় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাধারাণ সম্পাদক মোসাদ্দেক হোসেন পাপ্পুসহ জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –