• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বিএনপির ছত্রছায়ায় অপকর্মে লিপ্ত শিবির

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২১  

বিএনপির ছত্রছায়ায় দেশের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি করতে অপকর্মে লিপ্ত রয়েছে জামায়াত ইসলামীর ছাত্রসংগঠন শিবির। তবে তাদের অপকর্মের মিশন ও পন্থা এবার ভিন্ন বলে অনুসন্ধানে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, অনেকদিন ধরে মাঠের রাজনীতিতে অদৃশ্য ছিল জামায়াত ও তাদের ছাত্রসংগঠন শিবির। তবে সম্প্রতি শহর ছেড়ে গ্রামের দিকে তাদের পরবর্তী মিশন নিয়ে অগ্রসর হচ্ছে।

অনুসন্ধানে জানা যায়, করোনাভাইরাসের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। শিক্ষার্থীরা প্রত্যেকেই তাদের আদি নিবাসে চলে গেছে। ফলে রাজধানীসহ বিভাগ ও জেলা শহরে তাদের ‘গোপনে করা’ রাজনৈতিক কর্মকাণ্ডও কার্যত মুখ থুবড়ে পড়ার ফলে পুনরায় দলীয় কার্যক্রম চাঙ্গা এবং বিএনপির ছত্রছায়ায় ভাঙচুরসহ নানা অপকর্ম করতে শিবিরের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা এখন গ্রামের দিকে দৃষ্টি দিয়েছে। আর এ কাজে তাদের সহায়তা করছে জামায়াতে ইসলামী বাংলাদেশের তৃণমূলের নেতৃবৃন্দ।

অনুসন্ধানে আরো জানা গেছে, আন্ডারগ্রাউন্ডের রাজনীতিতে অভ্যস্ত জামায়াত এতদিন চোরাগুপ্তাভাবেই তাদের দলীয় কর্মযজ্ঞ সম্পাদন করে আসছিল। হাঁটি হাঁটি পা পা করে একটু একটু করে নিজেদের দলীয় এজেন্ডা বাস্তবায়নে অগ্রসর হচ্ছিল শিবির। কিন্তু বাধ সাধে করোনাভাইরাস। তাই এবার ভিন্ন পথে হাঁটছেন দলটির নেতৃবৃন্দ। তারই অংশ হিসেবে শিবিরকর্মীরা এখন গ্রামে গ্রামে অবস্থান করছে। পাড়া-মহল্লার মসজিদগুলোতে নিজেদের দলীয় কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তারা বিএনপির নেতাদের দাপট ও নানা অপকর্মের শক্তি হিসেবে ব্যবহৃত হচ্ছে। আর শিক্ষার্থী ছাড়াও তাদের নজরে রয়েছে এলাকার অল্পবয়সী সরলপ্রাণ মানুষ। এদের মগজ ধোলাই করে নিজেদের দলীয় কার্যক্রম অব্যাহত রেখেছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বয়স্ক মানুষকে বশে আনা কঠিন। এমনকি তাদের মাধ্যমে গোপন পরিকল্পনা ফাঁসেরও সম্ভাবনা বেশি। তাই তাদের থেকে মুখ ফিরিয়ে অল্পবয়সী ও কোমলমতি শিক্ষার্থীরাই এবার শিবিরের টার্গেট। এ লক্ষ্যে তারা নতুন ষড়যন্ত্রের জাল বুনেছে। দেশের মধ্যে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির পাঁয়তারার অংশ হিসেবে বিএনপিকে সহায়তা করছে বিতর্কিত এই ছাত্র সংগঠন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –