• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বিএনপির সমস্যা সমাধানে ব্যর্থ মির্জা ফখরুল

প্রকাশিত: ১৪ জুলাই ২০২১  

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কর্মকাণ্ড নিয়ে অভিযোগ তুলেছেন দলের নেতাকর্মীরা। তাদের মতে, মহাসচিবের কাছে কোনো আবেদন নিয়ে গেলে সমাধান দিতে পারেন না। আর বছরের পর বছর পেরিয়ে গেলেও কোনো সমাধান না হওয়ায় ক্ষুব্ধ দলের নেতাকর্মীরা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, দলের চেয়ারপার্সন খালেদা জিয়া রাজনীতিতে নেই। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে পলাতক থাকায় বিভিন্ন আবদার ও আবেদন নিয়ে মহাসচিবের কাছেই ছুটে যান নেতাকর্মীরা। তবে নেতাকর্মীদের জন্য তিনি কিছুই করতে পারছেন না।

এ বিষয়ে বেশ কয়েকজন নেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, নেতাকর্মীদের সমস্যার সমাধান দিতে না পারলে পদে থাকার প্রয়োজন কী? তার সিদ্ধান্ত ও সমাধান দেওয়ার ক্ষমতা যেহেতু নেই, তাই মহাসচিবের পদ থেকে মির্জা ফখরুলের দ্রুত পদত্যাগ করা উচিৎ। 

তারা জানান, গত ২০ জুন রোববার জাতীয় প্রেসক্লাবে জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকীর আলোচনা সভা শেষে বের হওয়ার সময় জাতীয়তাবাদী যুবদলের পদবঞ্চিত কয়েকজন নেতার তোপের মুখে পড়েন বিএনপি মহাসচিব। তখন পদবঞ্চিত যুবদল নেতারা পূর্ণাঙ্গ কমিটি গঠনের দাবি জানান।

তারা বলেন, পাঁচ বছর ধরে যুবদলের পূর্ণাঙ্গ কমিটি দেওয়া হয় না। বিভিন্ন সময় মানববন্ধন-সমাবেশ এবং স্মারকলিপি দেওয়ার পরও কমিটি দেয়া হচ্ছে না। দলের জন্য জীবন পার করে দিলাম। এরপরও দলের জন্য কাজ করে যাচ্ছি। কিন্তু আমাদের যা প্রাপ্য, তা দেয়া হচ্ছে না কেন?

নেতাকর্মীরা অভিযোগ করে বলেন, বিএনপি ও অঙ্গসংগঠনের কেন্দ্রীয় মহানগর জেলা, উপজেলাসহ বিভিন্ন ইউনিটের কমিটির সংকট ও সমস্যা নিয়ে দলীয় কার্যালয় এবং মহাসচিবের উত্তরার বাসায় গিয়ে লিখিত আবেদন দেওয়া হয়ছিল। কিন্তু দিন মাস পেরিয়ে বছরের পর বছর অতিক্রান্ত হলেও সেই অভিযোগ আমলে নিয়ে সংকট নিরসনের উদ্যোগ নেওয়া হয়নি। আর তার সঙ্গে যোগাযোগ করলেই শুধু গণতন্ত্রের দাবিতে আন্দোলন-সংগ্রামের কথা বলে এসব বিষয় কৌশলে এড়িয়ে যান মির্জা ফখরুল।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপিপন্থী বুদ্ধিজীবী ও রাজনৈতিক বিশ্লেষক ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, বিএনপির মহাসচিব মির্জা আলমগীর একজন পুতুল মহাসচিব। তিনি নিজ থেকে কোনো সিদ্ধান্ত নিতে পারেন না। তিনি তো খালেদা জিয়ার দয়ায় মহাসচিব হয়েছেন, তিনি তো নির্বাচিত মহাসচিব নন। ফলে কোনো সিদ্ধান্তের জন্য লন্ডনের অপেক্ষায় থাকতে হয় তাকে। তাই বিএনপিতে তিনি একজন পুতুল মহাসচিব ছাড়া আর কিছুই নন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –