• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

‘বিমানবন্দরে ২৪ ঘণ্টা বিমান ওঠানামার নির্দেশ প্রধানমন্ত্রীর’

প্রকাশিত: ২১ মার্চ ২০২২  

দেশের প্রতিটি বিমানবন্দরে ২৪ ঘণ্টা বিমান ওঠানামার ব্যবস্থা গ্রহণ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

শনিবার (১৯ মার্চ) বরিশাল বিমানবন্দর ও বিমানবন্দর সংলগ্ন সুগন্ধা নদীর ভাঙ্গণ কবলিত এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন। এসময় প্রতিমন্ত্রীর সঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তার মিরা বিমানবন্দর ও এর পার্শবর্তী ভাঙ্গণ কবলিত এলাকা পরিদর্শন করেন।

প্রতিমন্ত্রী বলেন, বরিশাল বিমানবন্দর হবে সবচেয়ে আধুনিক ও যুগোপযোগী। আর বাংলাদেশের মধ্যে সবচেয়ে সুন্দর বিমানবন্দর। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। আমরা প্রকল্প নিচ্ছি। বরিশাল বিমানবন্দরের রানওয়ে অনেক বড় হবে এবং টার্মিনাল হবে সবচেয়ে অত্যাধুনিক। আমি প্রধনানমন্ত্রীর কাছে অর্থ বরাদ্দের জন্য অনুরোধ জানাব।

মাহবুব আলী বলেন,‘প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাংলাদেশের সবগুলো বিমানবন্দরেই কাজ চালিয়ে যাচ্ছি। বরিশাল বিমানবন্দরের বিষয়ে প্রধানমন্ত্রী অনেক আন্তরিক। ওনার নির্দেশনায় বরিশাল বিমানবন্দরের রানওয়ে ওভার-লেকরণ কাজে খুব শিগগিরই হাত দিচ্ছি। যাতে বিমানের স্মুথ ল্যান্ডিং হয়। একই সাথে বড় বিমান যাতে নামতে পারে সেজন্য রানওয়েকে আরও সাড়ে ৭ শত ফিট বাড়ানোর প্রকল্প আমরা হাতে নেব। পাশাপাশি এখানে অত্যাধুনিক একটি নুতুন টার্মিনাল করার কাজ খুব দ্রুত হাতে নেব। সবমিলিয়ে বরিশাল বিমানবন্দর নিয়ে আমাদের একটি মেজর প্রজেক্টর রয়েছে।’

প্রতিমন্ত্রী আরো বলেন, ‌‘দেশের এভিয়েশন সেক্টর নিয়ে বঙ্গবন্ধুর অনেক স্বপ্ন ছিলো। আজ তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পরে সারাদেশের প্রতিটি বিমানবন্দরে আধুনিকতার ছোয়া লেগেছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সর্বাধুনিক করা হচ্ছে। চাঙ্গি, হিথ্রো, জেএফকে বিমানবন্দর দেখে আমরা প্লান করেছি। তাই আধুনিক একটি বিমানবন্দর আমরা হয়তো সেপ্টেম্বর ২০২৩ এ উদ্বোধন করতে পারব।’

মাহবুব আলী বলেন, চট্টগ্রাম ও সিলেটের বিমানবন্দকে আন্তর্জাতিক করা হয়েছে। আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ সবকিছুতে উন্নয়নের ছোয়া লেগেছে। আর বরিশাল যেহেতু বড় অবস্থানে রয়েছে, তাই এই বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে রূপ দেওয়ার জন্য সমস্ত পরিকল্পনাই হাতে নেওয়া হবে। এ বিমানবন্দরসহ দেশের প্রতিটি বিমানবন্দরে যাতে বড় বিমানের ফ্লাইট পরিচালনা করতে পারে সেই ব্যবস্থা নেওয়া হবে পর্যায়ক্রমে। এ ছাড়া রাত-দিন ২৪ ঘণ্টা বিমান নামতে-উঠতে পারে সেই লক্ষ্যেও সবগুলো বিমানবন্দরে পর্যায়ক্রমে কাজ করা হচ্ছে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –