• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

রংপুর মেট্রোপলিটন পুলিশের ৩য় বর্ষপূর্তি উদযাপন

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২১  

বহুল প্রত্যাশিত রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) তৃতীয় বর্ষপূর্তি আজ (১৬ সেপ্টেম্বর)। ২০১৮ সালের এই দিনে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে আরপিএমপি। করোনার কারণে আরপিএমপির সাফল্য ও গৌরবময় সেবার তিন বছরপূর্তি উৎসব এবারও সীমিত পরিসরে উদযাপন করা হয়। 

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে আরপিএমপির গোয়েন্দা বিভাগের কার্যালয়ে বর্ষপূর্তির কেক কাটা কাটা হয়। এছাড়া তিন বছরের কার্যক্রম, সাফল্য আর অর্জনের তথ্যচিত্র সম্বলিত প্রকাশনা প্রগতির মোড়ক উন্মোচন করা হয়। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের বেশ কিছু দুর্লভ চিত্র এবং আরপিএমপি গঠনসহ পুলিশের বিভিন্ন ঘটনার তথ্য ও স্থিরচিত্র নিয়ে সাজানো আর্কাইভের উদ্বোধন করা হয়।

আরপিএমপির কমিশনার মোহাম্মদ আবদুল আলীম মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, রংপুর বিভাগের অতিরিক্ত কমিশনার (সার্বিক) মো. জাকির হোসেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আবু তাহের মো. মাসুদ রানা, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলু, জেলা প্রশাসক আসিব আহসান, পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার, রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. একেএম নুরুন্নবী লাইজু, জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজু, প্রেসক্লাবের সভাপতি মাহাবুব রহমান, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সরকার রফিক  প্রমুখ। 

অতিথিদের বক্তৃতায় পুলিশের দৃশ্যমান অর্জন বিশেষ করে ট্রাফিক ব্যবস্থাপনার আধুনিকায়ন, বিট পুলিশিং, সরকারের ন্যায্যমূল্যের টিসিবি-ওএমএস’র পণ্য সামগ্রী উদ্ধার, হাসপাতাল-ক্লিনিক ও ডায়াগনোস্টিক সেন্টারে অভিযানসহ চাঞ্চল্যকর বহু হত্যাকাণ্ডের রহস্য উদঘাটনের বিষয়গুলো ওঠে আসে। শুধু তাই নয় মানবিক পুলিশিং কার্যক্রমে জনসাধারণের আস্থা ও বিশ্বাস অর্জনে এগিয়ে যাওয়ায় আরপিএমপির প্রশংসা করেন বক্তারা। 

আরপিএমপি কমিশনার মোহাম্মদ আবদুল আলীম মাহমুদের বলেন, গত এক বছরে ১ হাজার ৮৩০ আসামিকে গ্রেফতার করা হয়েছে। একই সময়ে ছয় থানায় মোট ১ হাজার ৭৪৪টি মামলা করা হয়েছে। এর মধ্যে ১ হাজার ৪৩৮টি মামলার তদন্ত সমাপ্ত করে নিষ্পত্তি করা হয়েছে। গত এক বছরে ট্রাফিক বিভাগ ৩৪ হাজার ৬৪৮টি মামলা ও ৫ কোটি ৯৬ লাখ ৯৯ হাজার ৮৩০ টাকা জরিমানা আদায় করতে সক্ষম হয়েছে। একই সময়ে ৩ হাজার ৬৯২টি যানবাহন আটক করে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে। দমনে সক্রিয় ভূমিকার পাশাপাশি চাঞ্চল্যকর অপহরণ এবং হত্যা মামলার রহস্য দ্রুততার সঙ্গে উদ্ঘাটন সম্ভব হয়েছে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এর আগে ২০১০ সালের ২৫ জানুয়ারি মন্ত্রী পরিষদের সভায় রংপুর বিভাগ অনুমোদন এবং একই বছর ৯ মার্চ প্রজ্ঞাপন জারির মাধ্যমে রংপুর বিভাগের কার্যক্রম শুরুর পর রংপুর মেট্রোপলিটন পুলিশ গঠনের দাবি ওঠে।

এরই ধারাবাহিকতায় ২০১৭ সালের ১০ ডিসেম্বর রংপুর মেট্রোপলিটন পুলিশ গঠনের কার্যক্রম শুরু হয়। ওই বছরের ১৯ এপ্রিল তা গেজেট আকারে প্রকাশিত হয়। ২০১৮ সালের ফেব্রুয়ারি জাতীয় সংসদে রংপুর মহানগরী পুলিশ বিল-২০১৮ পাস হয়। প্রায় ১০ লাখেরও বেশি জনসংখ্যা নিয়ে ২৪০ বর্গ কিলোমিটার আয়তনের রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) কার্যক্রম কোতোয়ালি, পরশুরাম, হাজিরহাট, মাহিগঞ্জ, হারাগাছ এবং তাজহাট এই ছয়টি থানা নিয়ে শুরু হয়। বর্তমানে ১ হাজার ১৮৯ জন জনবল নিয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম পরিচালিত হচ্ছে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –