• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

রংপুরে ঢাকাগামী যাত্রীর চাপ নেই, বাস চলাচল কম

প্রকাশিত: ১ আগস্ট ২০২১  

কঠোর বিধিনিষেধের মধ্যে গার্মেন্টসসহ রফতানিমুখী শিল্পকারখানা খোলার খবরে শনিবার (৩১ জুলাই) রংপুরে ঢাকাগামী যাত্রীদের যে ভিড় ছিল, রোববার (১ আগস্ট) সকাল থেকে তা কমে এসেছে। ফলে ঢাকাগামী যাত্রীবাহী বাসও ছাড়ছে ধীর গতিতে। শ্রমিকদের অধিকাংশই শনিবার বিকেল থেকে রাত পর্যন্ত বিভিন্নভাবে ঢাকায় পৌঁছেছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

রোববার সকালে নগরীর কামারপাড়াস্থ ঢাকা বাসস্ট্যান্ড, কেন্দ্রীয় বাস টার্মিনাল ও মডার্নমোড় ঘুরে দেখা গেছে, ঢাকাগামী যাত্রীদের তেমন একটা ভিড় নেই।

সকাল সাড়ে ১০টায় ঢাকা বাসস্ট্যান্ডে কথা হয় একটি কারখানায় কর্মরত শ্রমিক শফিকুলের সঙ্গে। তিনি জানান, ঈদের ছুটিতে গ্রামের বাড়ি রংপুরের বদরগঞ্জে এসেছিলেন। রোববার দুপর ১২টা পর্যন্ত বাস চলাচলের খবর পেয়ে তিনি ঢাকা যাওয়ার জন্য এসেছেন। বেলা ১১টায় তার বাস ঢাকার উদ্দেশে ছাড়ে।

এই বাসস্ট্যান্ডে এসআর ট্রাভেলসের কাউন্টারের টিকিট বিক্রেতা মোস্তাফিজার রহমান জানান, শনিবার রাতে তাদের কোনো বাস রংপুর থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়নি। রোববার সকালে একটি বাস ছেড়ে গেছে। যাত্রীর চাপ কম থাকায় আর বাস ছাড়ার কোনো পরিকল্পনা নেই কলে সেসময় জানান তিনি।

শাহ ফতেহ আলী পরিবহনের টিকিট বিক্রেতা মো. জনি জানান, শনিবার রাতে তাদের ৫টি বাস ছেড়ে গেলেও রোববার যাত্রীর চাপ কম থাকায় একটি বাস ছেড়ে গেছে। যাত্রী পেলে আরও ১টি বাস ছাড়ার পরিকল্পনার কথা জানান তিনি।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক জানান, রংপুর থেকে ঢাকাগামী প্রায় প্রতিটি বাসে জনপ্রতি দেড় হাজার টাকা ভাড়া নেয়া হচ্ছে। অন্যান্য কাউন্টারেও খোঁজ নিয়ে একই অবস্থা দেখা যায়।

কেন্দ্রীয় বাস টার্মিনাল ও মডার্ন মোড়ে গিয়ে দেখা যায়, সড়কে ব্যক্তিগত গাড়ির তুলনায় ঢাকাগামী বাসের সংখ্য খুবই কম।

শনিবার শিল্পকারখানায় কাজে যোগ দিতে বিভিন্ন জেলার মতো রংপুর থেকেও ঢাকায় ফেরার চেষ্টা করেন শ্রমিকরা। কিন্তু গণপরিবহন না পেয়ে ঢাকা যেতে না পারায় মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন তারা।

শনিবার বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত রংপুর নগরীর মডার্ন মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। ঢাকাগামী শত শত শ্রমিক বিক্ষোভে অংশ নেন। পরে প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত হয়ে তাদের আশ্বস্ত করলে সড়ক ছেড়ে দেন তারা। পরে বিআরটিসি ও ট্রাকসহ প্রাইভেটকার-মাইক্রোবাস যোগে ঢাকার পথে রওনা দেন শ্রমিকরা।

এসব বিষয়ে রংপুর মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার মেনহাজুল আলম বলেন, ‘শনিবার রাতেই অধিকাংশ শ্রমিক ঢাকা ফিরে গেছেন। রোববার সকাল থেকে কোথাও ঢাকাগামী যাত্রীদের চাপ লক্ষ্য করা যায়নি। সড়কের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।’

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –