• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

লালমনিরহাটে আবারও সরকারী ত্রাণের দাবিতে মহাসড়কে কর্মহীন মানুষ

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২০  

ত্রাণ সহায়তার দাবিতে আজ বৃহস্পতিবার (৯এপ্রিল) দুপুরে লালমনিরহাট জেলা প্রশাসকের কার্যালয়ের পূর্বদিকে ঢাকা-বুড়িমারী মহাসড়কে শহরের বালাটারী আদর্শ কলোনীর করোনা ভাইরাসের প্রার্দুভাবের কারনে বাড়িতে বসে থাকা কর্মহীন মানুষেরা বিক্ষোভ করেছেন। 

এ পর্যন্ত তারা কোন ধরনের সরকারী অথবা বেসরকারী ত্রান ও খাদ্য সহায়তা পাননি বলে অভিযোগ করেছেন । এসময় শতাধিক কর্মহীন মানুষ লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কে অবস্থান নেন। পুলিশ বিক্ষুদ্ধ জনতাকে ঘরে ফেরানোর চেষ্ঠা করলে তারা আরো বিক্ষুদ্ধ হয়ে ওঠেন।

পরিস্থিতি সামাল দিতে সহকারী কমিশনার শহিদুল ইসলাম সোহাগ ঘটনাস্থলে এসে বিক্ষুদ্ধ কর্মহীন শ্রমজীবি মানুষদের চাল সহ নিত্য প্রয়োজনীয় ত্রান দেবার আশ্বাস দিলে তারা শান্ত হন এবং ঘরে ফিরে যান।

এদিকে বুধবার (৮ এপ্রিল) সদর উপজেলার হাড়ীভাঙ্গা এলাকায় সরকারী ত্রাণের দাবিতে ওই এলাকার শতাধিক কর্মহীন মানুষ বিক্ষোভ প্রদর্শন করেন। তারপর ইউএনও-র কথা মতো ইউপি সদস্য জাহাঙ্গীর কর্মহীন মানুষের তালিকা করেন এবং রাতেই উপজেলা নির্বাহী অফিসার উত্তম কুমার রায় ও উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান সুজন তালিকা অনুযায়ী  ৬৮ জনকে ত্রাণ সহযোগীতা প্রদান করেন।

আদর্শ কলোনীর দিনমজুরের স্ত্রী আয়েশা বেগম (৪৫) জানান, দুদিন থেকে না খেয়ে রয়েছি। কেউ সহযোগীতা করেনি , কাউন্সিলর ভোটার আইডি নিয়েছে অনেকদিন হলো কোনো ত্রাণ পাইনি তাই রাস্তায় দাড়িয়েছি।

“ আমার ঘরে যে খাবার ছিলো তা শেষ হয়ে গেছে, এখন আমাদের কাজ কাম সব বন্ধ আমাদের কে খাওয়াবে” এখন পর্যন্ত সরকারীভাবে আমরা কোনো সহযোগীতা পাইনি এমনটিই জানিয়েছেন বালাটারী আদর্শ কলোনীর বাসিন্দা চায়ের দোকানদার রেজাউল হোসেন(৫০)।

রিক্সাচালক ফরহাদ (২৫) জানান,সবাই শুধু আশ্বাস দেয় কেউ আর ত্রাণ দেয় না।“একবার,দুবার নয় তিনবার আইডি কার্ড নিয়েছে কাউন্সিলর মুকুল কিন্তু কোনো প্রকার ত্রাণ দেয়নি” আমরা কি না খেয়ে থাকবো স্যার”

এ বিষয়ে কাউন্সিলর মুকুল মিয়া বলেন, বালাটারী আদর্শ কলোনীতে ৪’শত ৫৫টি পরিবার রয়েছে তারা সকলেই দিনমজুর। মাত্র ৪০টি পরিবারকে তিনি ত্রাণ সহযোগীতা দিতে পেরেছেন ।তাই তারা বিক্ষোভ করেছে। তিনি জানান, পৌরসভার ১নং ওয়ার্ডটি অনেক বড়,এখানে দুটি কলোনী রয়েছে। কলোনী ছাড়াও অনেক দিনমজুর ,কর্মহীন মানুষ রয়েছে তবে আমি ¯িøপ পেয়েছি মাত্র ১৮৯টি। বরাদ্দ না থাকলে আমার কিইবা করার আছে।

এ বিষয়ে জেলা প্রশাসক আবু জাফর বলেন, যদি কেউ ত্রাণ না পেয়ে থাকে, যোগ্য লোক দেখে আমরা তাকে ত্রাণ দিবো। আমাদের কাছে পর্যাপ্ত পরিমানে ত্রাণ রয়েছে। আমরা সকল মেম্বার,চেয়ারম্যান,পৌর কাউন্সিলরদের বলেছি তালিকা করার জন্য, তালিকা পেলেই ত্রাণ সহায়তা দেওয়া হবে। 

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –