• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর এখন ঠাকুরগাঁওয়ে

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৩  

স্কুল শিক্ষার্থী আয়েশা (১৩) ও বান্ধবী সামি আক্তার দোলা (১২) বেড়াতে এসেছে ঠাকুরগাঁও সদর রোড রেলস্টেশনে। প্ল্যাটফর্মের পাশে চমৎকার সাজিয়ে রাখা একটি ট্রেনের কোচ চোখে পড়তেই দুই বান্ধবী এগিয়ে গেল। বাহ্‌! চমৎকার তো। এরই মধ‍্যে কোচের ভেতরে প্রবেশ করে দেখল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুষ্প্রাপ্য সব ছবি।

শুক্রবার (২৭ জানুয়ারি) ভোর রাত থেকে প্রদর্শনী চলছে আগামীকাল শনিবার (২৭ জানুয়ারি) রাত ১২ টা পর্যন্ত প্রদর্শনী শেষে শিবগঞ্জ রেলস্টেশনে এর উদ্দেশ্যে ঠাকুরগাঁও সদর রোড রেলস্টেশন ছেড়ে যাবে।

দুপাশে বর্ণিল করে সাজানো বঙ্গবন্ধুর নিত্যদিনের তৈজসপত্রের মডেল, টুঙ্গিপাড়ায় থাকা সমাধি, বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কিত প্রখ্যাত লেখকদের লেখা বেশকিছু বই, সঙ্গে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ শোনার ব‍্যবস্থা। আয়শা ও সামি আক্তার দোলার মতো অসংখ্য শিশু-কিশোরসহ সব বয়সী মানুষের ভিড় তখনও রেলওয়ে বিভাগের বিশেষ আয়োজন বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম‍্যমাণ রেল জাদুঘরে।

সারাদিন ব্যাপি জেলার অনুসন্ধিৎসু লোকজনের মধ‍্যে ব‍্যাপক সাড়া ফেলেছে এ জাদুঘর। স্কুল, কলেজগামী শিক্ষার্থীসহ সব বয়সী মানুষের পদচারণায় সারা দিনই মুখর থাকছে রেলওয়ে বিভাগ আয়োজিত বিশেষ এ জাদুঘর।

রেলওয়ে সংশ্লিষ্টরা বলছেন, জাতির পিতা বঙ্গবন্ধু ও তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনকে সারা দেশে জানানোর জন‍্যই এমন উদ‍্যোগ নেয়া হয়েছে।

ঠাকুরগাঁও পলিটেকনিক ইনস্টিটিউট এর শিক্ষার্থী মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‘দূর থেকে দেখলে অন‍্যসব ট্রেনের কোচের মতোই জাদুঘরটিকে সাধারণ একটি কোচই মনে হবে। কিন্তু বাস্তবে ট্রেনের সেই সাধারণ কোচটিকে অসাধারণ করে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম‍্যমাণ রেল জাদুঘরে রূপান্তর করেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।’

বঙ্গবন্ধুর দুষ্প্রাপ্য ছবি, বঙ্গবন্ধুর নিত‍্যদিন ব‍্যবহৃত বিভিন্ন উপকরণের মডেল, জাতীয় প্রতীক, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধির মডেলসহ বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কিত বই একই সঙ্গে বঙ্গবন্ধুর ঐতিহাসিক বক্তব্য শুনে মুগ্ধ তারা।

ভ্রাম্যমাণ রেল জাদুঘরের তত্ত্বাবধায়ক মো. পলাশ ইসলাম দৈনিক আমার সংবাদকে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু ও তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবন দেশের সকল শ্রেণি-পেশার মানুষকে জানাতেই রেলওয়ে বিভাগ এমন ব‍্যতিক্রমী আয়োজন করেছে।

তিনি আরও বলেন, ‘এরই মধ্যে দেশের ৫১টি রেলস্টেশনে এই জাদুঘরের প্রদর্শনী হয়েছে। পর্যায়ক্রমে দেশের সব কটি গুরুত্বপূর্ণ রেলস্টেশনে ভ্রাম্যমাণ এ জাদুঘর প্রদর্শনীর আয়োজন করা হবে।’

এর আগে ভ্রাম্যমাণ এ রেল জাদুঘর গত বছরের ১ আগস্ট রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন গোপালগঞ্জ রেলস্টেশনে উদ্বোধন করেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –