• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

গোপনে জোট নেতাদের সঙ্গে নির্বাচনী ছক কষছে বিএনপি

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২৩  

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বিএনপি ও সমমনা জোটের পক্ষ থেকে আসন ভাগাভাগির দেনদরবার চলছে। তারা এবার নির্বাচন ঘিরে গোপনে নানা ছক কষতে শুরু করেছে বলে জানা গেছে। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত এক দশকের বেশি সময়ে বারবার আন্দোলনের ঘোষণা দিয়ে প্রতিবারই ব্যর্থ হয়েছে বিএনপি। আন্দোলনের পাশাপাশি এরই মধ্যে সমমনা জোটের শরিক দলগুলোর সঙ্গে নির্বাচনী আসন ভাগাভাগি নিয়ে গোপন ও প্রকাশ্যে সংলাপ শুরু করেছেন দলটির নেতারা।

সংলাপে বিএনপির সঙ্গে নানা করণীয় ও পরিকল্পনার পাশাপাশি সংসদীয় আসন বণ্টন, মন্ত্রণালয় নিয়ে রীতিমতো দর-কষাকষি করছে শরিক দলগুলো।

জানা গেছে, সম্প্রতি স্থায়ী কমিটির সভায় ঐক্যবদ্ধ আন্দোলনের রূপরেখা প্রণয়নে বিরোধী রাজনৈতিক দলগুলো (নাগরিক ঐক্য, বাংলাদেশ লেবার পার্টি, গণসংহতি আন্দোলন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, জাতীয় পার্টি (কাজী জাফর), ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ভাসানীর সঙ্গে সংলাপে বসার সিদ্ধান্ত নেয় বিএনপি। 

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপি নেতৃত্বাধীন জোটের শরিক ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ভাসানীর এক নেতা জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোট থেকে আসন পায়নি ন্যাপ ভাসানী। আমরা দীর্ঘদিন বিএনপির শরিক হিসেবে আছি। বিএনপির সঙ্গে আমাদের নতুন করে সংলাপ হয়েছে। সংলাপে ন্যূনতম দুটি আসন ও একটি মন্ত্রণালয়ের প্রস্তাব দেওয়ার ইঙ্গিত দিয়েছি।

একইভাবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসন পায়নি বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা)। 

লিবারেল ডেমোক্রেটিক পার্টি এলডিপি গত নির্বাচনে ১০ আসন চেয়েছিল। কিন্তু পেয়েছিল পাঁচটি। নাগরিক ঐক্য পেয়েছিল চারটি, বাংলাদেশ লেবার পার্টি তিনটি চেয়ে পেয়েছিল একটি, কল্যাণ পার্টি পেয়েছিল দু’টি, কাজী জাফরের জাতীয় পার্টি পেয়েছিল একটি ও এনপিপি পেয়েছিল একটি আসন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো দ্বাদশ সংসদ নির্বাচনে নিজেদের ঠকাতে চান না জোটের শরিক এ নেতারা।

একাধিক জোট নেতা বলেন, আমাদের দলগুলোতে অন্তত কয়েকজন নেতা থাকেন যারা এমপি ও মন্ত্রী হওয়ার যোগ্যতা রাখেন। কিন্তু গতবার জাতীয় ঐক্যফ্রন্ট জোটের কারণে যথাযথ মূল্যায়ন পাওয়া যায়নি। এবার সংলাপে গতবারের অবহেলার ব্যাপারটি তুলে ধরা হয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসনের সঠিক মূল্যায়ন পেতে কথা হয়েছে। যদি বিএনপি আসন বণ্টন সুষ্ঠুভাবে করে, তবে তাদের সঙ্গে রাজনৈতিক কার্যক্রম চালিয়ে যাব।

বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান বলেন, গত নির্বাচনে তিনটি আসন চেয়েছিলাম। পেয়েছি একটি। এবার আসন ভাগাভাগির বিষয়ে এখনো আলোচনা হয়নি। তবে আমরা আমাদের নতুন দাবি সময় মতো উত্থাপন করবো।

ন্যাশনাল পিপলস পার্টি এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ বলেন, আমরা দীর্ঘদিন ধরে জোটে রয়েছি। এর আগে বিএনপির সঙ্গে একাধিকবার সংলাপ করেছি। সংলাপে আন্দোলন, নির্বাচন, সরকার গঠনের বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –